Brother Wab BD

NATIVE VIDEO ADS ON WECHAT MOMENTS – AXIS Media Hong Kong

কোন নুন শরীরের জন্য সেরা? জেনে নিন


কোন নুন কীভাবে


নুন ছাড়া রান্না বিস্বাদ। আবার শুধুই স্বাদ বাড়াতে নয়, শরীরের অনেক সমস্যা মেটাতেও নুনের অনেক ক্ষমতা। পাহাড়, সমুদ্র, খনি থেকে নানা ধরনের নুন (Salt) পাওয়া যায়। কোনওটা আয়োডিনের ঘাটতি মেটায়। কোনওটা আয়রনের। কনও নুন আবার গৃহসজ্জায় কাজে লাগে। কোন নুন কীভাবে উপকার করে আমাদের? কোনটা সবার সেরা? জেনে নিন----

নুনের নানা রকম

১. টেবিল সল্ট


সর্বাধিক ব্যবহৃত গৃহস্থালির নুন টেবিল লবণ। সমুদ্রের জল থেকে তৈরি এই নুন পরিশ্রুত করে রান্নায় ব্যবহার করা হয়।। এতে সবচেয়ে বেশি পরিমাণে অ্যান্টি-কেকিং এবং আয়োডিন থাকে। তাই আয়োডিনের ঘাটতি মেটাতে অনেক সময়েই রোগীকে এই নুন পাতে খাবারের সঙ্গে মিশিয়ে খেতে বলা হয়। রক্তচাপ নেমে গেলে অনবরত বমি পায়খানা হতে থাকলে শরীরে নুনের ঘাটতি মেটাতে জলে মিশিয়ে খাওয়ার পরামর্শ দেন ডাক্তারবাবুরা।
tvtjm5dg
টেবিল সল্ট রোজ খাই আমরা

      মিষ্টি আলু খাওয়ার উপকারিতা

২. কোশের সল্ট

এর মধ্যে আয়োডিন থাকে না। তবে এতে অ্যান্টি-কেকিং অ্যাডিটিভ থাকতে পারে। এটি সারা বিশ্বে রান্নার অন্যতম উপকরণ হিসেবে ব্যবহৃত হয়। বড়ো দানা যুক্ত অই নুন সাধারণত মাংস ধুতে বা ম্যারিনেট করতে ব্যবহৃত হয়।

৩. রক সল্ট

রক সল্ট বা বিট নুন আয়ুর্বেদ চিকিৎসায় বহুল ব্যবহৃত। সালফার থাকা এর গন্ধ ঝাঁঝাঁলো। সামগ্রীর কারণে শক্ত গন্ধ রয়েছে। এটি হজমশক্তি বাড়ায়। পেট ফাঁপা এবং ফুলে যাওয়া থেকে মুক্তি দেয়।

৪. হিমালয়ের গোলাপি নুন

হিমালয় গোলাপী লবণও এক ধরণের পাহাড়ি নুন। নির্দিষ্ট খনিজের উপস্থিতিতে এর রং গোলাপি। তবে এতে আয়োডিনের অভাব রয়েছে। গোলাপি নুন "salt lamps" সাজাতে কাজে লাগে। শরীরের পক্ষেও উপকারি।
k383ofq8
হিমালয়ের গোলাপি নুনও শরীরের জন্য ভালো

৫. আলায়া লবণ

আলায়া লবণ হাওয়াইয়ান লাল লবণ হিসাবেও পরিচিত। সমুদ্রের জলের সঙ্গে আয়রন অক্সাইড মিশে এই নুন তৈরি হয়। এটি নুন দিয়ে হাওয়াই দ্বীপপুঞ্জের লোকেরা প্রাচীন সংস্কার মেনে বাড়ি এবং মন্দির পরিষ্কার ও শুদ্ধ করেন। সত্যিকারের হাওয়াইয়ান লাল লবণ প্রচণ্ড দামি। এতে শরীরে আয়রনের অভাব মেটে।

তাহলে কে সেরা?
মূলত সমস্ত ধরণের লবণের কিছু উপকার রয়েছে। থাইরয়েড গ্রন্থির ক্ষরণ সঠিক মাত্রায় করতে আয়োডিনযুক্ত লবণ বেশি উপকারি। আবার রক্তচাপ এবং হৃদয় ভালো রাখতে পরিমিত নুন খেতে হবে। একজন সাধারণ ব্যক্তির প্রতিদিন ১ চা চামচ খেতে পারেন। উচ্চ রক্তচাপ থাকলে সিকি চামচ নুন খাওয়ার পরামর্শ দেওয়া হয়।
সতর্কীকরণ: এই তথ্য অনুসরণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

দেরিতে সন্তান নেয়ার সিদ্ধান্তে ইসলাম কী বলছে?

Post a Comment

0 Comments